Tuesday, December 13, 2011

Percentage % Kills.....

যেমন যমন সময় এগিয়ে যাচ্ছে তেমন ভাবে কেন যেন আমরা আমাদের শিশুদের উপর এক রকমের চাপ চাপিয়ে দিচ্ছি | এটা সত্য কী আজকে প্রতিস্পর্ধা এত ভাবে বেড়ে গেছে কী আমরা সেই প্রতিস্পর্ধার সাথে পাল্লা দেয়ার জন্য আমাদের শিশুদের উপরে প্রবল চাপ চাপিয়ে দিচ্ছি | আমার শিশু যে আমার একটা দাঈত্ব সেই প্রত্যয় ভুলে আমরা আমাদের আকাঙ্ক্ষা ওদের ওপর দিয়ে পূর্ণ করার চেষ্টা করি | এই প্রক্রিয়া যে ওদের ওপর কোনো রকমের অত্যাচারের থেকে কম নয় সেইটা আমরা ভুলে যাই |

আমার এই কবিতাটি এই সমস্যার ওপর কেন্দ্রিত করে লেখা ......







ভারী ভারী বস্তা বোঝাই
ভেতরে বই রাশিকৃত
বস্তার ভারে ক্লান্ত বালক
শৈশব যে তার হলো মৃত ....

কত পড়া কত শুনা
কত যে তার আছে কাজ
পড়ার বোঝায়ে কোনো কনে
হলো খুন স্বপ্ন আজ ...

ছোট মাথায় চিন্তা বেজায়
প্রতীসতের প্রতিস্রুতী
ওপরে তার মা বাবার চাপ
করতে হবে উন্নতী ....

সাত প্রতিশত খাটনী যে তার
পচানব্বয়ী হবে আনতে
সা জাহানের কুকুরের নাম
সেটাও তাকে হবে জানতে ....

অবাক ভাবে দেখে যে সে
উন্মাদ এই জগত টা কে
ঈশ্বরের অরুচি যে লোক
দেখে সে ওই ভগত টা কে ...

কুকুর ছানা দেখে হিংসে
বেড়াল দেখে কাঁদে যে মন
পড়ার বইয়ের ভারে ব্যথা
ভাঙ্গলো কাঁধ আর ক্লান্ত তন

"চার পায়ে সুখে আছে
আমি দুখী দুটি পায়ে ..
আমার দুঃখ দেখে যদি
ইশ্বর আমায় কাছে নায় "

গুরুমশাই মারে না বেত আর
চাপিয়ে দেয় গৃহকাজ
করতে যে কাজ খালাস যান
মুখে যত কালি সাজ ...

বাবা বলে স্পর্ধা অনেক
না পড়লে পিছিয়ে পড়বে
আমি ভাবি বায়না বৃথা
পাগল লডাই কে লড়বে?

নাম না দিলে ভালো হত
আমি আজকে সংখ্যা মাত্র
কোটি কোটি জনের মাঝে
আরো একটা হাসির পাত্র ....

মা বলে ডাক্তার হতে
বাবা বলে ইন্জিনিয়ার ..
চাই যে আমি উড়তে স্বাধীন
কবে বুঝবে মনটা যে তার ????

No comments:

Post a Comment